Bijoy Bayanno

পরিচিতি

নির্দেশিকা

বিজয় বায়ান্নো ২০১২ উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য

বিজয় বায়ান্নো ২০১২ সংস্করণ প্রকাশিত হয়েছে। ২০০৯ সালে উইন্ডোজ এক্সপি, ২০১০ সালে উইন্ডোজ এক্সপি-উইন্ডোজ ভিস্তা এবং উইন্ডোজ সেভেন-এর ৩২ বিট অপারেটিং সিস্টেমের জন্য এবং ২০১১ সালে উইন্ডোজের সকল অপারেটিং সিস্টেমের জন্য বিজয় বায়ান্নো প্রকাশ করা হয়েছিলো। বিজয় বায়ান্নো ২০১২ উইন্ডোজের সকল ধরনের অপারেটিং সিস্টেম সাপোর্ট করছে। বিজয় বায়ান্নোর নতুন সংস্করণের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে যে, এতে বিজয় কীবোর্ড দিয়ে উইন্ডোজ-এর ৩২ এবং ৬৪ বিট উভয় প্রকারের অপারেটিং সিস্টেমে বাংলা লেখা যাবে। একই সাথে এই সংস্করণটি দিয়ে কেবলমাত্র বিজয় কীবোর্ড দিয়ে বিজয় বায়ান্নো ২০১০-এর মতো ইউনিকোড পদ্ধতিও ব্যবহার করা যাবে। এটি হচ্ছে বাংলাদেশের নতুন কোডিং মান বিডিএস ১৫২০:২০১০ এবং ইউনিকোড ৫.২ কম্পাটিবল একমাত্র সফটওয়্যার। বিজয় একুশে ২০১২ এবং বিজয় একাত্তর নামক আরও দুটি সফটওয়্যার বিজয় বায়ান্নোর মতোই দুই পদ্ধতির ইউনিকোড সাপোর্ট করবে।

অতি প্রয়োজনীয় ফন্টসমূহ ছাড়াও বিজয় ২০০৩ থেকে বিজয় ক্লাসিক এবং বিজয় ক্লাসিক থেকে বিজয় ২০০৩-এর জন্য দুটি ডাটা কনভার্টার এতে রয়েছে। এই সংস্করণে আড়িয়াল খাঁ, ব্রহ্মপুত্র, বুড়িগঙ্গা সুশ্রী, চন্দ্রাবতী, ঢাকার চিঠি, ধলেশ্বরী, কর্ণফুলি, খোয়াই, তিস্তা, পিনকি, পরশসুশ্রী, রিনকি, রিনকি সুশ্রী, সুমেশ্বরী, সুতন্বী, সুতন্বী সুশ্রী, তন্বী সুশ্রী, তন্বী বাংলা ও উর্মি ফন্ট রয়েছে।

বিজয় বায়ান্নো ২০১২ প্রকাশ উপলক্ষ্যে এর নির্মাতা জনাব মোস্তাফা জব্বার বিশ্বের সকল প্রান্তের বিজয় ব্যবহারকারীদেরকে অভিনন্দন জানিয়ে মন্তব্য করেছেন, "বিজয় বায়ান্নো বাংলা ব্যবহারকারীদের জন্য কম্পিউটারে বাংলা লেখার এক অনন্য সুযোগ তৈরি করে দিচ্ছে। উইন্ডোজ-এর সকল সংস্করণে কাজ করার ফলে এটি সকলেই ব্যবহার করতে পারবেন এবং এর ফলে আমাদের বাংলা ভাষার ডিজিটাল যাত্রা আরও সুগম হলো। "

সফটওয়্যারটির দাম ১২০ টাকা।