বিজয় বাংলা সফটওয়্যার পরিচিতি

বিজয় একাত্তর-এর ম্যাকিন্টোস সংস্করণ হচ্ছে একটি পূর্ণাঙ্গ বাংলা সফটওয়্যার। এতে বিজয় ক্লাসিক, বিজয় একাত্তর এবং ইউনিকোড এনকোডিং রয়েছে। মেকিন্টোসে এর আগে একাত্তর ও ইউনিকোড এনকোডিং ছিলোনা। বিজয় ক্লাসিক নামক যে এনকোডিংটি এতে ছিলো সেটিও উইন্ডোজ-এর সাথে কম্পাটিবল। এটি বিজয় এর উইন্ডোজ সংস্করণের সাথে তথ্য আদান-প্রদান করতে পারে। এজন্য কোন কনভার্টার ব্যবহার করতে হয়না। এটি ম্যাক ও.এস-এর সকল এ্যাপ্লিকেশনেও কাজ করে।

বিজয় একাত্তর-এর উইন্ডোজ সংস্করণ হচ্ছে পেশাদারদের জন্য তৈরি একটি পূর্ণাঙ্গ বাংলা সফটওয়্যার। এতে প্রচলিত তিনটি এনকোডিং ব্যবহার করে বাংলা লেখার সুযোগতো আছেই, এটিতে বাংলা লেখার বিভিন্ন কাজের জন্য নানা অপশনও খুঁজতে হবে না। হাতের কাছে শুধুমাত্র কীবোর্ড কমান্ডের মাঝে যুক্ত করা হয়েছে সকল সুবিধা। এতে আছে বর্তমান ও আগামী দিনের অতি প্রয়োজনীয় তিন ধারার এনকোডিং দিয়ে বাংলা লেখার সুবিধা। এগুলো হলো বিজয় ক্লাসিক, বিজয় একাত্তর এবং ইউনিকোড। এতে আরও আছে কনভার্টার যার সহায়তায় ক্লাসিক অপশনের ২০০৩ এর ডাটা আপডেট করা যায়। বিজয় থেকে ইউনিকোড এবং ইউনিকোড থেকে বিজয়-এ ডাটা কনভার্ট করার ব্যবস্থাও এতে রয়েছে। উইন্ডোজ এক্সপি, ভিস্তা, সেভেন ও এইট সংস্করণে ব্যবহার করার উপযোগী এই বাংলা সফটওয়্যারটিতে বিজয় কীবোর্ড ব্যবহার করা যায়। এর ক্লাসিক অপশনে আছে জাতীয় ও মুনির কীবোর্ড। এটি বিজয় এর মেকিন্টোস সংস্করণের সাথে তথ্য আদান-প্রদান করতে পারে। এজন্য কোন কনভার্টার ব্যবহার করতে হয়না। এটি উইন্ডোজ এর কোয়ার্ক ও ইন ডিজাইন, অফিস, প্রিমিয়ার, এডোবি ফটোশপ, ইলাসট্রেটরসহ প্রায় সকল এ্যাপ্লিকেশনে কাজ করে।

বিজয় বায়ান্নো ২০১২ সংস্করণ প্রকাশিত হয়েছে। ২০০৯ সালে উইন্ডোজ এক্সপি, ২০১০ সালে উইন্ডোজ এক্সপি-উইন্ডোজ ভিস্তা এবং উইন্ডোজ সেভেন-এর ৩২ বিট অপারেটিং সিস্টেমের জন্য এবং ২০১১ সালে উইন্ডোজের সকল অপারেটিং সিস্টেমের জন্য বিজয় বায়ান্নো প্রকাশ করা হয়েছিলো। বিজয় বায়ান্নো ২০১২ উইন্ডোজের সকল ধরনের অপারেটিং সিস্টেম সাপোর্ট করছে। বিজয় বায়ান্নোর নতুন সংস্করণের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে যে, এতে বিজয় কীবোর্ড দিয়ে উইন্ডোজ-এর ৩২ এবং ৬৪ বিট উভয় প্রকারের অপারেটিং সিস্টেমে বাংলা লেখা যাবে। একই সাথে এই সংস্করণটি দিয়ে কেবলমাত্র বিজয় কীবোর্ড দিয়ে বিজয় বায়ান্নো ২০১০-এর মতো ইউনিকোড পদ্ধতিও ব্যবহার করা যাবে। এটি হচ্ছে বাংলাদেশের নতুন কোডিং মান বিডিএস ১৫২০:২০১০ এবং ইউনিকোড ৫.২ কম্পাটিবল একমাত্র সফটওয়্যার। বিজয় একুশে ২০১২ এবং বিজয় একাত্তর নামক আরও দুটি সফটওয়্যার বিজয় বায়ান্নোর মতোই দুই পদ্ধতির ইউনিকোড সাপোর্ট করবে। অতি প্রয়োজনীয় ফন্টসমূহ ছাড়াও বিজয় ২০০৩ থেকে বিজয় ক্লাসিক এবং বিজয় ক্লাসিক থেকে বিজয় ২০০৩-এর জন্য দুটি ডাটা কনভার্টার এতে রয়েছে। এই সংস্করণে আড়িয়াল খাঁ, ব্রহ্মপুত্র, বুড়িগঙ্গা সুশ্রী, চন্দ্রাবতী, ঢাকার চিঠি, ধলেশ্বরী, কর্ণফুলি, খোয়াই, তিস্তা, পিনকি, পরশসুশ্রী, রিনকি, রিনকি সুশ্রী, সুমেশ্বরী, সুতন্বী, সুতন্বী সুশ্রী, তন্বী সুশ্রী, তন্বী বাংলা ও উর্মি ফন্ট রয়েছে।

লিনাক্সে বাংলা ব্যবহারকারীদের জন্য এই প্রথমবারের মত বিজয় -এর এনকোডিং পদ্ধতিতে বিজয় কিবোর্ড ব্যবহার করে বাংলা লেখার ব্যবস্থা করা হয়েছে। এই ব্যবস্থায় বিজয় বাংলা সফটওয়্যারের প্রচলিত ফন্টগুলো ব্যবহার করা যাবে এবং লিনাক্সে তৈরি করা ডকুমেন্ট উইন্ডোজ এবং মেকিন্টোসের বিজয় -এ আদান প্রদান করা যাবে। যারা লিনাক্সে বিজয় ব্যবহার করতে চান তারা সরাসরি আনন্দ কম্পিউটার্সের সাথে যোগাযোগ করুন।

  • আনন্দ কম্পিউটার্স

    ১৮৮ মতিঝিল সার্কুলার রোড ঢাকা-১০০০ বাংলাদেশ
    ফোন নং +৮৮ ০২ ৭১৯৪০০২, +৮৮ ০২ ৭১৯৪৫২৭,
    +৮৮ ০২ ৭১৯৫৯২৪, +৮৮ ০২ ৭১১৮৫২২.

  • বিজয় ডিজিটাল

    ৪/৬৫ ইস্টার্ণ প্লাস বিসিএস ল্যাপটপ বাজার, ইস্টার্ণ প্লাস শপিং মল ১৪৫ শান্তিনগর ঢাকা-১২১৭
    ফোন নং +৮৮ ০২ ৮৩১৮৩৫৫, +৮৮ ০১৯৪৫৮২২৯১২, +৮৮ ০১৭১১৯৫১৭০৫.

  • পরমা সফট

    ৪/৬৪ ইস্টার্ণ প্লাস বিসিএস ল্যাপটপ বাজার, ইস্টার্ণ প্লাস শপিং মল ১৪৫ শান্তিনগর ঢাকা-১
    ফোন: +৮৮০১৭১৩২৪৫৮৮৯, +৮৮০১৯৪৫৮২২৯১১.

  • ভারতে পরিবেশক

    সনোলাইট মাল্টিমিডিয়া কলকাতা-৭০০০১৫, ভারত
    ফোন: +৯১-০৩৩-২২২২৯৯৯৬, +৯১-০৩৩-২২২৭৭৬৪৩
    ফ্যাক্স: +৯১-০৩৩-২২২৭৭৬৪৩.
    E-mail: sonoliteindia@gmail.com


কপিরাইট © মোস্তাফা জব্বার

প্রযুক্তি এবং সার্বিক ব্যবস্থাপনায়: আনন্দ কম্পিউটার্স