ডিজিটাল বাংলাদেশের সঙ্গী

বাংলা কী বোর্ড ও সফটওয়্যার

পরিচিতি

বিজয় একাত্তর-এর ম্যাকিন্টোস সংস্করণ হচ্ছে একটি পূর্ণাঙ্গ বাংলা সফটওয়্যার। এতে বিজয় ক্লাসিক, বিজয় একাত্তর এবং ইউনিকোড এনকোডিং রয়েছে। মেকিন্টোসে এর আগে একাত্তর ও ইউনিকোড এনকোডিং ছিলোনা। বিজয় ক্লাসিক নামক যে এনকোডিংটি এতে ছিলো সেটিও উইন্ডোজ-এর সাথে কম্পাটিবল। এটি বিজয় এর উইন্ডোজ সংস্করণের সাথে তথ্য আদান-প্রদান করতে পারে। এজন্য কোন কনভার্টার ব্যবহার করতে হয়না। এটি ম্যাক ও.এস-এর সকল এ্যাপ্লিকেশনেও কাজ করে।

বিজয় কীবোর্ড

ম্যাক ও.এস ১০ এর সকল সংস্করণে ব্যবহার করার উপযোগী এই বাংলা সফটওয়্যারটিতে বিজয় কীবোর্ড ব্যবহার করা যায়। এতে অন্য কোন কীবোর্ড নাই।

একাত্তর অপশন

একাত্তর অপশনে রয়েছে নিঁখুত বাংলা হরফ। এই অপশনে যুক্তাক্ষর বা ফলা তৈরিতে কোন সমস্যা নাই। এটি দিয়ে তৈরি ডকুমেন্ট উইন্ডোজেও কোন ধরনের কনভারসন ছাড়াই নেয়া যায়।

ক্লাসিক অপশন

বিজয় একাত্তর-এর ম্যাকিন্টোস সংস্করণ মেকিন্টোস কম্পিউটারের জন্য তৈরি করা বাংলা লেখার একমাত্র সফটওয়্যার যাতে ১৯৯৩ সালে প্রচলিত ও বর্তমান সময় পর্যন্ত পর্যায়ক্রমে পরিমার্জিত উইন্ডোজের বিজয় আসকি কোড যাকে আমরা বিজয় ক্লাসিক কোড বলি তাতে লেখা যায়। বাংলাদেশের প্রায় ৯৯ ভাগ পেশাদার বাংলা ব্যবহারকারী, বিদেশে বাংলাদেশের বাঙ্গালীদের শতকরা ৯৯ ভাগ পেশাদার প্রকাশক, ভারতের বাংলা ব্যবহারকারীদের বিশাল অংশ অফিস-আদালত থেকে পত্র-পত্রিকা-মিডিয়াসহ ব্যক্তিপর্যায়ের ব্যবহারকারীদের প্রায় সকল ডাটাই থাকে এই এনকোডিং-এ। ফলে এই বিপুল জনগোষ্ঠীর সাথে আপনি পরিপূর্ণ ডাটা ট্রান্সফার করতে পারবেন।

ইউনিকোড অপশন

মেকিন্টোসের জন্য প্রনীত বিজয় একাত্তর সফটওয়্যারে যুক্ত করা হয়েছে বাংলা ইউনিকোড-এর সুবিধা। এর আগে মেকিন্টোস কম্পিউটারে কখনও ইউনিকোডে বাংলা লেখা যেতোনা। একাত্তর দিয়ে স্বচ্ছন্দ্যে মেকিন্টোস কম্পিউটার বাংলা লিখতে পারেন।